OrdinaryITPostAd

স্ট্রোক এবং হার্ট অ্যাটাক এর মধ্যে পার্থক্য কি?

 স্ট্রোক এবং হার্ট অ্যাটাক এর মধ্যে পার্থক্য কি? 

২ রা সেপ্টেম্বর সোমবার ২০২৪ 


   ছবি সংগৃহীত 



স্ট্রোক এবং হার্ট অ্যাটাক উভয়ই গুরুতর অবস্থা যা হঠাৎ কিছু আসন্ন লক্ষণগুলির সাথে ঘটে যার জন্য অবিলম্বে চিকিৎসার হস্তক্ষেপ প্রয়োজন। যদিও উভয় অবস্থাই রক্তনালীকে জড়িত করে এবং স্থায়ী অক্ষমতা বা গুরুতর জটিলতা সৃষ্টি করতে পারে, তবে দুটি চিকিৎসা অবস্থার মধ্যে পার্থক্য জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ।আমাদের মধ্যে অনেকেই এই দুটিকে একই মনে করে। 


হৃদপিন্ডে হঠাৎ আক্রমণ

মায়োকার্ডিয়াল ইনফার্কশন, যা সাধারণত হার্ট অ্যাটাক হিসাবে পরিচিত, বেশিরভাগই প্রগতিশীল করোনারি ধমনী রোগের ক্ষেত্রে। করোনারি ধমনী রোগের ক্ষেত্রে, চর্বি জমার কারণে হৃৎপিণ্ডে রক্ত ​​সরবরাহকারী ধমনীগুলি ব্লক হয়ে যায় যার ফলে ধমনীগুলি সরু হয়ে যায়, যার ফলে এথেরোস্ক্লেরোসিস নামক অবস্থার সৃষ্টি হয়। রক্ত প্রবাহে বাধার কারণে মস্তিষ্কের কোষগুলো পর্যাপ্ত অক্সিজেন পায় না এবং ক্ষতির সম্মুখীন হয়। এমনকি অক্সিজেনের অভাবে হার্টের পেশিও ক্ষতিগ্রস্ত হয়। এদিকে আমরা মূলত হার্ট অ্যাটাক বলে থাকি। 


হার্ট অ্যাটাকের লক্ষণ

হার্ট অ্যাটাক হলে কিছু উচ্চারিত লক্ষণ রয়েছে:

  • বুকে ব্যথা বা টানটানতা
  • বাহুতে বা কাঁধে, পিঠে, ঘাড়ে বা চোয়ালে অব্যক্ত ব্যথা
  • শ্বাসকষ্ট
  • দুর্বলতা, মাথা ঘোরা এবং অজ্ঞান হয়ে যাওয়া

বমি বা বমি বমি ভাবের সাথে হার্ট অ্যাটাকও হতে পারে। যদি আপনার সন্দেহ হয় যে কারো হার্ট অ্যাটাক হয়েছে, আপনার উচিত তাড়াতাড়ি একটি অ্যাম্বুলেন্স কল করা এবং প্রয়োজনে সিপিআর দেওয়ার জন্য প্রস্তুত থাকা উচিত।


স্ট্রোক

একটি স্ট্রোক একটি হার্ট অ্যাটাকের মতো একইভাবে ঘটে যা মস্তিষ্কে ঘটে। অতএব, মস্তিষ্কে অক্সিজেন সরবরাহের অভাবের কারণে মস্তিষ্কের রক্তনালীগুলি প্রভাবিত হয়, যার ফলে মস্তিষ্কের একটি অংশ ক্ষতিগ্রস্ত হয় বা মারা যায়। 

স্ট্রোক প্রায়শই মস্তিস্কে জমাট বাঁধার কারণে বা মস্তিস্কের রক্তনালীগুলির ক্ষতজনিত কারণে বাধা হয়ে থাকে, যা অক্সিজেনের অভাবে মস্তিষ্কের কোষগুলির মৃত্যুর কারণ হতে পারে।


 স্ট্রোকের লক্ষণ

স্ট্রোকের লক্ষণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • অপ্রত্যাশিত মাথা ঘোরা 
  • হঠাৎ বিভ্রান্তি
  • ভারসাম্য হ্রাস
  • আপনার শরীরের একপাশে অসাড়তা/দুর্বলতা
  • প্রচন্ড মাথাব্যথা
  • এক বা উভয় চোখে অস্বাভাবিক ঝাপসা
  • বক্তৃতা এবং যোগাযোগে হঠাৎ সমস্যা

স্ট্রোকের লক্ষণগুলি বেশিরভাগই হার্ট অ্যাটাকের মতো; অতএব, একটি স্ট্রোকের দ্রুত সংকল্পের জন্য, নিম্নলিখিত সংক্ষিপ্ত রূপগুলি মনে রাখবেন যা একটি স্ট্রোকের দৃশ্যমান লক্ষণগুলি তালিকাভুক্ত করে৷



হার্ট অ্যাটাক বা স্ট্রোক কীভাবে প্রতিরোধ করবেন?


স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের পিছনে প্যাথোজেনেসিস (কারণ) বেশিরভাগই একই রকম। সময়মত লক্ষণগুলি সনাক্ত করা রক্তনালীগুলির চরম ক্ষতি প্রতিরোধে সহায়তা করবে। যাইহোক, যেমন বলা হয়, প্রতিকারের চেয়ে প্রতিরোধই উত্তম, তাই হার্ট অ্যাটাক বা স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে আমাদের যত্ন নেওয়া উচিত।

এই ধরনের রোগের ঝুঁকির কারণগুলি এড়াতে চেষ্টা করে হার্ট অ্যাটাক এবং স্ট্রোক উভয়ই এড়ানো যায়। এই ঝুঁকির কারণগুলির মধ্যে রয়েছে ধূমপান, মানসিক চাপ, স্থূলতা এবং একটি আসীন জীবনধারা। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকির কারণগুলি নিয়ন্ত্রণ করার জন্য আপনাকে কিছু জীবনধারা পরিবর্তন করতে হবে। 

  • আপনার তামাক ধূমপানের পাশাপাশি তামাকের অন্যান্য ব্যবহার ত্যাগ করা উচিত।
  • হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে এমন করোনারি ধমনী রোগ প্রতিরোধ করার জন্য আপনাকে অ্যালকোহল সেবনও এড়াতে হবে।
  • আপনার শাকসবজি, বাদাম এবং ফল সমন্বিত একটি স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। আপনি মাছ এবং হাঁস-মুরগির একটি ডায়েটেও অন্তর্ভুক্ত করতে পারেন, তবে আপনার যতটা সম্ভব লাল মাংস, দুগ্ধজাত পণ্য এবং প্রক্রিয়াজাত খাবার এড়ানো উচিত।
  • আপনার হৃদয়ের ভাল যত্ন নেওয়ার জন্য প্রচুর ব্যায়াম করা গুরুত্বপূর্ণ।
  • হার্ট অ্যাটাক বা স্ট্রোক এড়াতে, আপনার রক্তচাপ, ডায়াবেটিস এবং কোলেস্টেরল নিয়ন্ত্রণের জন্য নির্ধারিত ওষুধ খাওয়া উচিত।



সুস্থ থাকুন এবং অন্যদের সচেতন হতে সাহায্য করুন।আপনার রক্তচাপ, বডি মাস ইনডেক্স (BMI), পালস রেট, ইত্যাদি পরিমাপ করার জন্য আপনার হার্ট এবং ভাস্কুলার রোগের জন্য নিয়মিত স্ক্রীনিং পরীক্ষা করা উচিত। কোনো প্রশ্নের ক্ষেত্রে, আপনাকে একটি প্রযোজ্য প্রতিরোধ পরিকল্পনার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।











এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪