OrdinaryITPostAd

দুধ চা খেলে শরীরের কী ক্ষতি হয় আপনি জানেন কি?

 

দুধ চা খেলে শরীরের কী ক্ষতি হয় আপনি জানেন কি? 

২ রা সেপ্টেম্বর সোমবার ২০২৪ 


ছবি সংগৃহীত 



চা খেতে তো আমরা সকলেই কমবেশি অনেক পছন্দ করি । সকালে হোক বা বিকেলের নাস্তায় চা ছাড়া অনেকের চলেই না। আর আড্ডা হলে তো চা ছাড়া কোন কথাই নেই। তবে জানেন কি কোন চা আমাদের জন্য উপকারী আর কোনটি আমাদের জন্য ক্ষতিকারক। 

সকালে উঠে চায়ের কাপে চুমুক না দিলে সকালটা শুরুই হয় না অনেকের। অনেক স্বাস্থ্য সচেতন মানুষ আছেন যারা দিনটা শুরু করেন লিকার চা দিয়ে। তবে অধিকাংশ লোকই পছন্দ মিষ্টি দিয়ে দুধ চা।

চিকিৎসকদের মতে, শরীরের যত্ন নিতে চিনি-দুধ ছাড়া চা সবচেয়ে বেশি উপকারী। সকালে উঠে খালি পেটে নিয়মিত দুধ চা খেলে তার ক্ষতিকারক প্রভাব পড়ে শরীরে। কেবল সকালেই নয়, অফিসে কাজের ফাঁকে কিংবা বন্ধুদের সঙ্গে জমজমাটি আড্ডার মাঝেও অনেকেরই দুধ চা খাওয়ার অভ্যাস রয়েছে।

চলুন জেনে নেয়া যাক ঘন ঘন দুধ চা খেলে কী ক্ষতি হয় শরীরের?

১. দুধ চায়ে কিছুটা আদা মিশিয়ে খেলে উপকার হবে বলেই অনেকে মনে করেন। কিন্তু এই অভ্যাসের কারণে পেট ব্যথা হতে পারে। ঘন ঘন দুধ চা খাওয়া, বিশেষ করে খালি পেটে দুধ চা খেলে হজমের সমস্যা শুরু হতে পারে। দুধ চা খেলে পেট ফেঁপে যেতে পারে। সেই থেকে সারা দিন অস্বস্তি হতে পারে।

২. খালি পেটে দুধ চা খেলে পেপটিক আলসার হওয়ার ঝুঁকি বাড়ে।

৩. সারাদিন বার বার দুধ চা খেলে অনিদ্রার সমস্যাও হয়।

৪. চায়ে থাকে ট্যানিন। চা দুধের সঙ্গে মিশলে ট্যানিন আরও সক্রিয় হয়ে ওঠে। তার ফলে দুধ চা খেলে ট্যানিন নানা ধরনের দাগ-ছোপ সৃষ্টি করে। বিশেষ করে দাঁত হলুদ হয়ে যেতে পারে।

৫. ক্যাফিন ছাড়াও দুধ চায়ে থাকে থেওফিলাইন, যার ফলে শরীরে পানির অভাব দেখা দিতে শুরু করে। এর থেকে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা শুরু হয়।


বাঙালি প্রিয় খাবার চা যা ছাড়া কোন আড্ডাই জমে না। তাই চেষ্টা করতে হবে দুধ চা না খেয়ে রং চা বা লাল চা খাওয়ার অভ্যাস গড়ে তোলা। এতে মন এবং স্বাস্থ্য দুটোই ভালো থাকবে। 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪