OrdinaryITPostAd

অতিরিক্ত লেবু খাওয়ার অপকারিতা

অতিরিক্ত লেবু খাওয়ার অপকারিতা

৩ রা সেপ্টেম্বর মঙ্গলবার ২০১৪ 


     ছবি সংগৃহীত 




এই গরমে শরীরকে একটু আরাম দিতে আমরা অনেকেই লেবু পানি পান করি। আবার অনেকে সকালে খালি পেটে গরম পানিতে লেবু মিশিয়ে খান। লেবুর পানির উপকারিতা নিয়ে নতুন করে কিছু বলার নেই। এটি শরীরে ভিটামিন সি, পটাসিয়াম এবং ফাইবারের যোগান দেয়। এ ছাড়া শরীর অত্যাধিক গরম হয়ে গেলে ঠান্ডা লেবুর শরবত শরীরকে স্বাভাবিক তাপমাত্রায় ফিরে আসতে সাহায্য করে। সকালে খালি পেটে লেবু পানি খেলে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের হয়ে যায়। 


লেবুর অনেক উপকারিতার পাশাপাশি পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। চলুন জেনে নিই অতিরিক্ত লেবু খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে-



দাঁতের এনামেল ক্ষয়ে যায়

অতিরিক্ত লেবু খেলে এর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড থেকে দাঁত ক্ষয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। দাঁতের ওপর সাদা স্তর পড়ে যায়। সম্প্রতি ব্রাজিলের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডেন্টাল অ্যান্ড ক্র্যানিওফেসিয়াল রিসার্চের একটি গবেষণাপত্রে বলা হয়েছে সফট ড্রিংক খেলে দাঁতের যে সমস্যা হয়, লেবু থেকেও ঠিক একই সমস্যা হয়। এ ছাড়াও যারা প্রতিদিন সকালে উঠে লেবু পানি খান, তারা যদি দিনে অন্তত দুবার ব্রাশ করেন তাহলে দাঁতের সমস্যা অনেক কম হয়।

অ্যাসিড এবং বমির আশঙ্কা থাকে
ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজন, কিন্তু অতিরিক্তও ভালো নয়। অতিরিক্ত লেবু বা লেবুর রস খেলে সেখান থেকে অ্যাসিড তো হবেই, সেই সঙ্গে বমি বমি ভাব বা বমি হতে পারে। শুধুমাত্র লেবু পানি নয়, যে কোনও ডিটক্স ডায়েট ড্রিংক থেকেই এ সমস্যা হতে পারে। অ্যাসিডিটির আশঙ্কা অনেক বেড়ে যায়।

পেট খারাপ
খাবার হজম করতে অনেকেই লেবুর রস পান করে থাকেন। কারণ, লেবুতে থাকা অ্যাসিড হজমে সহায়তা করে। কিন্তু জানেন কি, অতিরিক্ত অ্যাসিডের কারণেও পেটের সমস্যা দেখা দিতে পারে। তাই সব সময় খাবারের সঙ্গে মিশিয়ে লেবু খাওয়া উচিত।

মুখমণ্ডলের কোষ ক্ষতিগ্রস্ত হয়
দীর্ঘদিন ধরে লেবু খেলে মুখের মধ্যে থাকা নরম কোষ ক্ষতিগ্রস্ত হয়। সেখান থেকে মুখের মধ্যে ফোঁড়া বা ফুসকুড়ি হওয়ার আশঙ্কা থাকে। সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ যে কোনও ফল খেলেই এই সমস্যা হতে পারে।

ডিহাইড্রেশন
গরমকালে ডিহাইড্রেশনের হাত থেকে বাঁচতে লেবু পানি পান করে থাকেন? কিন্তু এই লেবু পানি খাওয়ার ফলেই আপনার শরীরে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। লেবু পানি পান করার ফলে ঘন ঘন প্রস্রাব হয়। যা থেকে শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। আসলে ইলেক্ট্রোলাইটস এবং সোডিয়ামের মতো উপাদানগুলিও প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে নির্গত হয়। যা ডিহাইড্রেশনের অন্যতম কারণ।  

রক্তে আয়রনের পরিমাণ বেড়ে যায়
ভিটামিন সি রক্তে আয়রনকে সংরক্ষণ করতে সাহায্য করে। এবার লেবু পানি অতিরিক্ত পান করলে শরীরে ভিটামিন সি-র পরিমাণ বেড়ে যায়। যা রক্তে অধিক পরিমাণ আয়রন সংরক্ষণ করে। যা ক্ষতিকর।


উৎসেচক ভেঙে যায়
খালি পেটে লেবু খেলে আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় উৎসেচক পেপসিন ভেঙে যায়। পেপসিন আমাদের হজমে সাহায্য করে। মূলত প্রোটিন হজম করায়। এদিকে লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিড পেপসিনকে ভেঙে ক্ষতিকর এনজাইম তৈরি করে। ফলে খাবার ঠিকমতো হজম হয় না। এমনকি পেপটিক আলসারের আশঙ্কা থাকে।

সানবার্ন
লেবুতে অনেকের অ্যালার্জি আছে। অনেকেই তা বুঝতে পারেন না। পরে লেবু খেয়ে রোদে বের হলে স্কিনে লাল র‌্যাশ দেখা যায়। কিছু কিছু ক্ষেত্রে কালো ছোপও দেখা দেয়। যাকে আমরা সানবার্ন বলে ভুল করি। ডাক্তারি পরিভাষায় একে সাইটোফোটোডার্মাটাইটিস বলা হয়। লেবুর মধ্যে থাকা সাইট্রিক অ্যাসিডের সঙ্গে সূর্যালোকের বিক্রিয়ায় এই সমস্যা দেখা যায়। এ ছাড়াও অতিরিক্ত লেবুর রস স্কিন ক্যানসার ডেকে আনে।


লেবু খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুব ভালো তবে তা অতিরিক্ত খাওয়া কখনোই ঠিক না। খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া উচিত বিভিন্ন রোগে আক্রান্ত বিশেষ করে তাদের জন্য ডাক্তারের পরামর্শ খারাপ মেয়েদের খাওয়া উচিত না। 






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪