OrdinaryITPostAd

ফ্যাটি লিভারের সমাধান সহজ কিছু ব্যায়ামে

 

ফ্যাটি লিভারের সমাধান সহজ কিছু  ব্যায়ামে


২৯ শে আগস্ট বৃহস্পতিবার ২০২৪ 

জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস লিভারের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। তাই ফিট থাকতে ও লিভারের সুস্বাস্থ্য নিশ্চিতে নিয়মিত সহজ কিছু ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন।





ছবি সংগৃহীত 

বাংলাদেশে ফ্যাটি লিভারে আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ ফ্যাটি লিভারই এক সময় কারণ হয়ে দাঁড়াতে পারে হেপাটাইটিস রোগের।

 
বিশেষজ্ঞদের কথায়, লিভারে সামান্য ফ্যাট থাকে। তবে এই ফ্যাটের আধিক্য হলেই সমস্যা। সে ক্ষেত্রে লিভার ফাইব্রোসিস ও সিরোসিসের মতো অসুখ দেহে বাসা বাঁধে। আর সবচেয়ে বড় সমস্যা হলো, প্রাথমিক পর্যায়ে ফ্যাটি লিভার ডিজিজের তেমন কোনো উপসর্গ থাকে না বললেই চলে।
 
বিশ্ব হেপাটাইটিস দিবসে আজ তাই আসুন জেনে নিই, লিভার সুস্থ রাখতে ও ফ্যাটি লিভার থেকে মুক্তি পেতে সহজ কিছু সহজ ব্যায়াম সম্পর্কে-
 
১। হাঁটা: ফ্যাটি লিভারের সমস্যা কমাতে নিয়মিত ব্যায়াম করার অভ্যাসের বিকল্প নেই। ফ্যাটি লিভার সমস্যা থেকে মুক্তি পেতে সবচেয়ে সহজ ব্যায়াম হলো নিয়মিত ১৫ মিনিট হাঁটার অভ্যাস।
 
২। সাইকেল চালানো: এরোবিক এক্সারসাইজের মধ্যে জনপ্রিয় একটি ব্যায়াম সাইকেল চালানো। পেট, লিভার, পায়ের ফ্যাট বা মেদ ঝড়াতে সাইকেল চালানোর অভ্যাস করতে পারেন।
 
৩। সাঁতার: এরোবিক এক্সারসাইজের আরেকটি অন্যতম ব্যায়াম হলো সাঁতার। এ ব্যায়াম শুধু লিভার ও পেটেরই নয়, পুরো শরীরকে মেদমুক্ত রাখতে সাহায্য করতে পারে।



৪। ভুজঙ্গাসন: ফ্যাটি লিভার থেকে দ্রুত মুক্তি পেতে প্রতিদিন ভুজঙ্গাসন অনুশীলন করতে পারেন। এ আসন অনুশীলনে প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের ওপর ভর দিয়ে পাঁজরের দুপাশে রাখুন।

এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর ওপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান।

তবে মনে রাখবেন, ব্যায়াম করার পাশাপাশি অবশ্যই তেল, মসলা, মিষ্টি, অ্যালকোহল খাওয়া কিংবা  ধূমপান করার অভ্যাস বাদ দিতে হবে। তবেই এই অসুখ থেকে মুক্তি নিশ্চিত।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪