OrdinaryITPostAd

দুই কাঁধের ফেরেশতা সম্পর্কে আল্লাহতালা কোরআনে যা বলেছেন

 

দুই কাঁধের ফেরেশতা সম্পর্কে আল্লাহতালা  কোরআনে যা বলেছেন 



৩১ শে আগস্ট শনিবার ২০২

মানুষ হচ্ছে আশরাফুল মাখলুকাত অর্থাৎ সৃষ্টির সেরা জীব। মানুষ পৃথিবীতে যে কাজই করে না কেনো, তার দু’কাঁধে যে ফেরেশতা আছে, তারা সে বিষয়ে লিখে রাখেন। ভালো কাজ করলে ডান কাঁধের ফেরেশতা লিখেন। আর খারাপ কাজ করলে বাম কাঁধের ফেরেশতা লিখে রাখেন। এ দুই ফেরেশতাকে বলা হয় কিরামান কাতিবিন।



ছবি সংগৃহীত 


কিরামান কাতিবিনের অর্থ হল সম্মানিত লেখক। এরা প্রত্যেক ব্যক্তির সকল কাজ লিখে রাখেন। কোন ব্যক্তিকে জান্নাতে না জাহান্নামে পাঠানো হবে তা তার ভালো ও মন্দ কাজের ভারসাম্যের উপর নির্ভর করে না। তবে তার ভালো কাজগুলো তার মন্দ কাজগুলোকে ছাপিয়ে গেলে সে জান্নাতে যেতে পারে।

 
সুরা ইনফিতারের মধ্যে আল্লাহ রাব্বুল আলামিন বলেন,
 
❝অবশ্যই তোমাদের উপর নিযুক্ত আছে তত্ত্বাবধায়কগণ, সম্মানিত লেখকগণ, তারা জানে, যা তোমরা কর। (সুরা ইনফিতার ১০-১২)❞

এ আয়াতের ব্যাখ্যায় তাফসিরে কুরতবির মধ্যে লেখা হয়, ফেরেশতারা প্রত্যেক ব্যক্তির প্রত্যেকটি কাজ সম্পর্কে পুরোপুরি অবগত। সব জায়গায় সব অবস্থায় সকল ব্যক্তির সাথে তারা এমনভাবে লেগে আছে যে, তারা জানতেই পারছে না যে, কেউ তাদের কাজ পরিদর্শন করছে। কোন ব্যক্তি কোন নিয়তে কি কাজ করেছে তাও তারা জানতে পারে।
 
তাই তাদের তৈরি করা রেকর্ড একটি পূর্ণাঙ্গ রেকর্ড। এই রেকর্ডের বাইরে কোন কথা নেই। এ সম্পর্কেই সূরা কাহাফের ৪৯ নং আয়াতে বলা হয়েছে কিয়ামতের দিন অপরাধীরা অবাক হয়ে দেখবে তাদের সামনে যে আমলনামা পেশ করা হচ্ছে তার মধ্যে তাদের ছোট বড় কোন একটি কাজও অলিখিত থেকে যায়নি। যা কিছু তারা করেছিল সব হুবহু ঠিক তেমনিভাবেই তাদের সামনে আনা হয়েছে।
 
তাফসিরে আহসানুল বয়ানে বলা হয়, 

“তোমরা তো প্রতিদান ও শাস্তিকে অস্বীকার কর। কিন্তু তোমাদের জেনে রাখা উচিত যে, তোমাদের প্রতিটি কথা ও কর্মকে লিপিবদ্ধ করা হচ্ছে। আল্লাহর তরফ হতে তোমাদের জন্য ফিরিশতা প্রহরী হিসাবে নিযুক্ত আছে; যারা তোমাদের প্রতিটি কথাকে জানে, যা তোমরা করছ।”


এটা হল মানুষের জন্য সতর্কবার্তা যে, প্রত্যেক কর্ম করা ও প্রত্যেক কথা বলার পূর্বে চিন্তা-ভাবনা করে দেখ, এটা ভুল নয় তো। আর এটি হল সেই কথা, যা পূর্বে উল্লেখ হয়েছে -

❝এক ফিরিশতা (মানুষের) ডানে ও অন্য এক ফিরিশতা (তার) বামে বসে আছে। সে যে কথাই উচ্চারণ করে, (তাই লিপিবদ্ধ করার জন্য) তার কাছে তৎপর প্রহরী প্রস্তুত রয়েছে। (সূরা ক্বাফ ১৭-১৮ নং) অর্থাৎ, লিখার জন্য বলা হয়, একজন ফিরিশতা নেকী ও অন্য একজন ফিরিশতা বদি লিখে থাকেন। আর হাদিস ও আসার দ্বারা বোঝা যায় যে, দিনে তার জন্য দুই ফিরিশতা এবং রাত্রে দুই ফিরিশতা পৃথক পৃথক নির্দিষ্ট থাকেন। পরবর্তীতে নেকী এবং বদি উভয়ের উল্লেখ করা হচ্ছে।❞


আল্লাহ তায়ালা আমাদের সকলকে ভালো কাজ করার তৌফিক দান করুক এবং মন্দ কাজ থেকে দূরে রাখুক। 







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪