OrdinaryITPostAd

ছেলেদের চুল পড়া রোধে ১০ করণীয়

 

ছেলেদের চুল পড়া রোধে ১০ করণীয়

৩০ শে আগস্ট শুক্রবার ২০২৪ 

    ছবি সংগৃহীত 


চুল আমাদের সকলেরই সৌন্দর্য হোক তা নারী বা পুরুষ। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে অকালে চুল ঝরে পড়ছে সবার। এই চুল পড়া রোধ করতে অনেক কিছু করণীয় রয়েছে যা আজকে আমরা আলোচনা করব। 

নারী এবং পুরুষ সবার জন্যই চুল পড়া একটি বিড়ম্বনার নাম। ছেলেদের চুল পড়ে টাক হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয় প্রায়ই। এই ধরনের সমস্যার ঘরোয়া প্রতিকার রয়েছে। এগুলো নিয়মিত মেনে চললে ধীরে ধীরে পাওয়া যাবে সুফল। জেনে নিন কিছু টিপস। 



  1. মৃদু স্ক্যাল্প ম্যাসাজ চুলের ফলিকলগুলোতে রক্ত ​​​​সঞ্চালন বাড়ায়। এতে চুলের বৃদ্ধি দ্রুত হয়। এসেনশিয়াল তেল মিশিয়ে ম্যাসাজ করুন চুলের গোড়া।
  2. ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ই সমৃদ্ধ নারকেল তেল মাথার ত্বকে পুষ্টি জোগাতে এবং চুলকে মজবুত করতে সাহায্য করে। অল্প পরিমাণে নারকেল তেল গরম করুন এবং মাথার ত্বকে ম্যাসাজ করুন। এক ঘণ্টা অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল। 
  3. চুলের দ্রুত বৃদ্ধি জন্য রোজমেরি তেল নারকেল বা জোজোবা তেলের মতো ক্যারিয়ার তেলের সাথে মিশিয়ে সপ্তাহে দুইবার মাথার ত্বকে ম্যাসাজ করুন।
  4. চুল পড়া বন্ধ করতে সাহায্য করতে পারে পুদিনার তেল। এই তেল মাথার ত্বকে রক্ত ​​​​প্রবাহকে উদ্দীপিত করে। 
  5. অ্যালোভেরা তার প্রশান্তিদায়ক বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি খুশকি কমাতে এবং চুলের ফলিকলকে সুস্থ থাকতে সাহায্য করতে পারে। সপ্তাহে কয়েকবার অ্যালোভেরা জেল ৩০ মিনিটের জন্য চুলে লাগিয়ে রাখুন। 
  6. পেঁয়াজের রসে উচ্চমাত্রার সালফার উপাদান রয়েছে যা কোলাজেন উৎপাদনে সাহায্য করে।একটি পেঁয়াজ ব্লেন্ড করে এর রস বের করুন। মাথার ত্বকে রস প্রয়োগ করুন, ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।
  7. মেথি বীজ প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিড সমৃদ্ধ, যা চুলের বৃদ্ধির জন্য উপকারী। মেথি দানা সারারাত পানিতে ভিজিয়ে রাখুন, তারপর পেস্ট বানিয়ে নিন। পেস্টটি মাথার ত্বকে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। 
  8. গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর যা চুলের বৃদ্ধিতে সাহায্য করতে পারে এবং চুল পড়া রোধ করতে পারে। এক কাপ গরম পানিতে দুটি গ্রিন টি ব্যাগ তৈরি করে ঠান্ডা হতে দিন। শ্যাম্পু করার পরে মাথার ত্বকে গ্রিন টি ঢেলে দিন এবং ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  9. সুষম খ্যাদাভাস নিশ্চিত করুন। স্বাস্থ্যকর চুল বজায় রাখতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চুল প্রধানত প্রোটিন দিয়ে তৈরি। তাই চর্বিহীন মাংস, ডিম, মটরশুঁটি এবং বাদাম রাখুন খাদ্য তালিকায়। আয়রনের অভাবে চুল পড়তে পারে। পালং শাক, মসুর ডাল এবং লাল মাংসের মতো আয়রন সমৃদ্ধ খাবার খান তাই। ভিটামিন এ, সি, ডি এবং ই, জিংক ও সেলেনিয়াম চুলের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। খাদ্যতালিকায় ফল, সবজি এবং গোটা শস্য অন্তর্ভুক্ত করুন।
  10. চুলের স্বাস্থ্য ঠিক রাখার জন্য হাইড্রেটেড থাকা অপরিহার্য। সারাদিন পানি ও পানিজাতীয় খাবার পর্যাপ্ত পরিমাণে খাওয়া জরুরি। 


এছাড়াও স্বাস্থ্যসম্মত এবং পুষ্টিকর খাদ্যবহ অভ্যাস গড়ে তুলতে হবে , প্রতিদিন কম করে হলেও ২ লিটার বাতি লিটার পানি খেতে হবে। 






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪