OrdinaryITPostAd

ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার ও উপকারীতা

ত্বকের  যত্নে অ্যালোভেরার ব্যবহার

উপকারীতা

৯ই মার্চ শনিবার ২০২৪

      ছবি সংগ্রহীত 

আমাদের জন্য  অ্যালোভেরা খুবই  একটি  উপকারী  উদ্ভিদ।  এটি আমাদের  শরীরের জন্য খুবই উপকারী। তেমনি ত্বকের যত্নের  জন্য  খুবই উপকারী।


প্রাচীনকাল থেকেই অ্যালোভেরা ঔষধি গুণাগুণে পরিচিত। এর ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যামিনো অ্যাসিডের মতো নানা উপকারী যৌগ ত্বক ও চুলের সমস্যা কমাতে সহায়তা করে।


 ( বিশেষজ্ঞরা বলেন, ত্বকের যত্নে সবচেয়ে ভাল উপাদান  হলোঃ প্রাকৃতিক উপাদান। কারণ প্রাকৃতিক উপাদানের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই ত্বককে সুন্দর রাখতে প্রাকৃতিক উপাদানের কোন সীমা নেই।  এর মধ্যে অ্যালোভেরা উল্লেখযোগ্য। ) 


অ্যালোভেরার উপকারীতা ও ব্যরহার বর্ণনা  করা হলোঃ-


১.অ্যালোভেরা ত্বকে লাগাতে হলে প্রথমেই মুখ পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। এরপর একটি তাজা অ্যালোভেরার ভেতরের অংশ থেকে রস সংগ্রহ করে নিন। সেই রস তুলোর সাহায্যে পুরো মুখে লাগিয়ে নিন।

২. অ্যালোভেরার রস শুকিয়ে গেলে এভাবেই ঘুমিয়ে পড়তে পারেন। সারারাত অ্যালোভেরার রস ত্বকের নানা সমস্যা দূর করতে ভূমিকা রাখবে।

৩. তুলো বা সুতি কাপড় ছাড়া অন্যকিছু দিয়ে ত্বকে অ্যালোভেরা লাগানো ঠিক নয়। তাতে অ্যালার্জী হওয়ার ঝুকি তৈরি হয়।

৪. অনেক সময় ত্বকে ক্ষত দেখা দেয়। এ ধরনের ক্ষতে নির্ভয়ে ব্যবহার করা যায় অ্যালোভেরা। এতে ক্ষত স্থান দ্রুত মসৃন হয়।

৭. শুধু মুখের জন্য নয়, পুরো শরীরে ব্যবহার করা যায় অ্যালোভেরা। এক্ষেত্রে সাবধানতা হলো, অ্যালোভেরার রস ত্বকে লাগিয়ে রোদে যাওয়া যাবে না। তাতে উল্টো ত্বকের ক্ষতি হতে পারে। 


আমাদের  জন্য অ্যালোভেরা একটি  গুরুত্বপূর্ণ  উদ্ভিদ। এটি আমাদের  ত্বককে মসৃণ  ও উজ্জল করে। ত্বকের  রোদের কালো দাগকে তুলে ফেলে।মুখের  ব্রণ তুলতে সহায়তা  করতে সাহায্য  করে।


অ্যালোভেরার উপকারীতাঃ-


১.প্রদাহনাশক ফেস প্যাক: -ত্বকে প্রদাহের সমস্যা যেমন একজিমা বা র‍্যাশের প্রবণতা থাকলে অ্যালোভেরা সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করা উপকারী। অ্যালোভেরার ফেস ওয়াশ ত্বককে শীতল রাখতে ও লালচেভাব কমাতে সহায়তা করে।



২.লেবু ও অ্যালোভেরা: -লেবু ও অ্যালোভেরা দুটোই শক্তিশালী ‘অ্যান্টি এইজিইং’ উপাদান সমৃদ্ধ। এগুলো ত্বককে আর্দ্র রাখতে ও দাগ ছোপ কমাতে সহায়তা করে। এক টেবিল-চামচ অ্যালোভেরা, একটা ডিমের সাদা অংশ এবং আধা টেবিল-চামচ তাজা লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।


৩.গোলাপ ও অ্যালোভেরার টোনার:- ঘরে তৈরি অ্যালোভেরা ও গোলাপের টোনার ত্বকের শুষ্কতা কমাতে সহায়তা করে। গোলাপ জলের সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে প্রতিদিন গোসলের পরে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।


আমাদের  সবার জন্য ওপরের কাজগুলোকে মেনে  নেওয়া  উচিত। কারণ  ওপরের  কাজগুলো আমাদের  জন্য খুবই  উপকারী ও কল্যানকর। 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪