OrdinaryITPostAd

পান পাতার ৫ টি দারুণ উপকারিতা

পান পাতার ৫ টি দারুণ উপকারিতা 

২৩শে মার্চ ২০১৪ শনি বার 



     ছবি সংগ্রহীত 


হোক প্রতিদিন কিংবা কোন অনুষ্ঠান বাড়ির শেষ পাতে, পান পাতা মুখে পুরে না চেবালে যেন খাওয়া দাওয়াই সম্পূর্ণ হয় না অনেকের। তবে অনেকেই আবার এক্কেবারে পছন্দ করেন না পান খেতে। যাঁরা পছন্দ করেন না, তারা এর উপকারিতা জানলে চমকে যাবেন। পান পাতায় রয়েছে ভিটামিন সি, থায়ামিন, নিয়াসিন, রিবোফ্লাভিন, ক্যারোটিন, ক্যালসিয়াম ইত্যাদি।অনেক দেশে মানুষ পান খায় না। আবার কিছু দেশ যেমন ভারত, পাকিস্তান এবং বাংলাদেশ এর চাহিদা অনেক বেশি। অনেকে আছেন যারা সকাল বিকাল পান না খেলে থাকতে পারবে না। পানে রয়েছে নানান উপকারী গুণ যার সম্পর্কে  আমরা অনেক অজানা রয়েছি। তবে চলুন আজকে আমরা পানের ৬টি দারুণ উপকারিতা সম্পর্কে জানবো —


১)ডায়াবেটিস:-

আপনার যদি ডায়াবেটিস থেকে থাকে বা প্রি-ডায়াবেটিক হলে বিশেষজ্ঞের পরামর্শে পান খেতে পারেন। তাছাড়াও যাদের ওজন বেশি তাদের ক্ষেত্রে এই পাতা খুব কার্যকরী।এটি খেতে পারেন নিশ্চিন্তে। 


২)মাথা বাথা দূর করে:-

অনেক সময়ে তীব্র মাথাব্যথা শুরু হয়। এদিকে ওষুধ খেতেও চান না অনেকে। তাহলে উপায় কী? বাম না লাগিয়ে পান পাতা বেটে মাথায় লাগিয়ে রাখুন। উপকার পাবেন।এটি খুব দ্রুত মাথা বাথা সারিয়ে তুলতে সাহায্য করে। 


৩)মেদ কমায় :-

মেদ কমাতে চাইলে পান পাতার উপর ভরসা রাখতে পারেন। এই পাতা শরীরের মেটাবলিক রেট বাড়ায়। পান আপনার ওজন বৃদ্ধি রোধ করতে পারে।




৪)ক্যান্সার পতিরোধ করে:-

পান ক্যান্সার সৃষ্টিকারী কার্সিনোজেন প্রতিরোধ করে। পান খেলে মুখের ক্যান্সার প্রতিরোধ সম্ভব হয়। কারণ এটি লালায় অ্যাসকরবিক অ্যাসিডের মাত্রা বজায় রাখতে সহায়তা করে।সম্পূর্ণ উপকার পেতে আপনাকে এই পাতা সব সময় চিবিয়েই খেতে হবে তা নয়। আপনি ১০ থেকে ১২টি পান কয়েক মিনিট সিদ্ধ করুন এবং সেদ্ধ জলে মধু দিন। এটি প্রতিদিন পান করুন।


৫)কোলেস্টের কমাই :-

প্রতিদিন নিয়মিত করে পান খেলে শরীরের অতিরিক্ত কোলেস্টেরল কমাতে সাহায্য করে। পান পাতায় রয়েছে ভিটামিন সি, থায়ামিন, নিয়াসিন, রিবোফ্লাভিন, ক্যারোটিন, ক্যালসিয়াম যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। 












এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪