OrdinaryITPostAd

ত্বকের যত্নে মসুরের ডালের ব্যবহার

ত্বকের  যত্নে মসুরের ডালের ব্যবহার 

৬ই মার্চ বুধবার ২০২৪


     ছবি সংগ্রহীত 



মসুর ডাল শুধু খাওয়ার কাজেই ব্যবহার হয় না। এটি রূপচর্চার কাজে বেশ কার্যকরী। এতে রয়েছে ত্বক ফর্সা করি  অ্যান্টিঅক্সিডেন্ট এবং এটি ত্বকের ভেতর থেকে ময়লা তুলতে সাহায্য করে। যার ফলে  তবে উজ্জ্বলতা অনেক গুণ বেড়ে যায়। প্রাচীনকাল থেকে রূপচর্চায় মুসুরির ডাল ব্যবহার হয়ে আসছে । তবে চলুন এবার জেনে নিন যেভাবে মসুর ডাল ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বাড়বে–




১) চার চা চামচ মসুর ডাল ভিজিয়ে রাখুন সারা রাত। সকালে তার সঙ্গে ১ চামচ অ্যালোভেরা জেল ও ১ চামচ লেবুর রস মিশিয়ে ভালো করে পেস্ট করে নিন। ডালের মিশ্রণটি মুখে, ঘাড়ে, গলায় ভালো করে মালিশ করুন। বিশ মিনিট রেখে এবার সার্কুলার মোশনে মালিশ করে নিন। তারপর ধুয়ে ফেলুন। এর ফলে ত্বকের কালো ভাব দূর হবে এবং তখন উজ্জ্বল। 


২) রাতভর ভিজিয়ে রাখা চার চামচ মসুর ডালের সঙ্গে মেশান অর্ধেক কাপ দুধ এবং কিছু আমন্ড। এরপর ভালো করে ব্লেন্ড করে ফেলুন। একইভাবে মুখ, ঘাড় ও গলায় মালিশ করুন। ২০ মিনিট রেখে সার্কুলার মোশনে মালিশ করে ধুয়ে ফেলুন।এটি ত্বক থেকে ডাক সার্কেল দূর করতে সাহায্য করবে। 


৩) সারা রাত ভিজিয়ে রাখা ৪ চামচ মসুর ডাল ভালো করে বেøন্ড করে নিন। এবার তাতে দিন ২ চামচ চালের গুঁড়া, এক চামচ মধু ও কোয়ার্টার কাপ দুধ। আবার ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়েও একইভাবে মুখ, ঘাড় ও গলায় মালিশ করে নিন। ২০ মিনিট রেখে আবার ৫ মিনিট ধরে সার্কুলার মোশনে মালিশ করুন। পানি দিয়ে ভালো করে মুখ, ঘাড় ও গলা ধুয়ে নিন।



আজকাল বড় বড় বিউটি পার্লার গুলোতে শুধুমাত্র মুসুরির ডালকে অনেক ভাবে ব্যবহার করে তারা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য ব্যবহার করে থাকে। যা পার্লারে টাকা খরচ না করেই আমরা নিজেরাই ঘরে তৈরি করে নিতে পারি। এতে টাকাও বাজবে সময়ও বাজবে। প্রাচীনকাল থেকেই এটি শুধুমাত্র খাওয়ার কাজে নয় বরং রূপচর্চার কাজে এই ডাল বেশ জনপ্রিয়। 





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪