OrdinaryITPostAd

ত্বকের রং ফর্সা করতে রোজ খান এই খাবারগুলি

ত্বকের রং ফর্সা করতে রোজ খান এই খাবারগুলি 

১০এ মার্চ রবিবার, ২০২৪


     ছবি সংগ্রহীত 





ত্বক সুন্দর করতে অনেকে মেয়ে হাজার হাজার টাকা খরচ করে। বিভিন্ন নামিদামি বিউটি পার্লার এ গিয়ে দীর্ঘমেয়াদি ট্রিটমেন্ট নেয়। কিন্তু ঘরেই রয়েছে কিংবা সবসময় হাতের নাগালেই থাকে ত্বক উজ্জল করার জাদুর কাঠি। হয়তো আপনি জানেন না এসব সাধারণ জিনিসই আপনার স্বপ্ন পূরণ করতে পারে। সুধু মাত্র কিছু খাবার বদলে দিতে পারে আপনার ত্বকের রঙ। আপনার ঘরে থাকে এই খাবার গুলো। চলুন তবে জেনে নিই খাবার গুলো কি  —




১. শসাঃ
ত্বকের যত্নে শসার কথা কল্পনা করলেই চোখে ভাসে। শসার স্লাইস সবাই ফেইসপ্যাক হিসেবেও ব্যবহার করে। ফেইসপ্যাকে শসা ব্যবহার করা হয় কেননা এতে আছে কুলিং ইফেক্ট, যা ত্বকে এনে দেয় প্রশান্তি। শুধুমাত্র ফেইসপ্যাকে নয়, রেগুলার শসা খেলে আপনি অনেক উপকার পাবেন। শসাতে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি আর ভিটামিন কে। আর এই উপাদানগুলো আপনার স্কিনকে রাখে হেলদি্ আর গ্লোয়িং। আরও উপকারিতা আছে, বয়সের ছাপ বা বলিরেখা কমাতেও স্কিনকে হাইড্রেটেড রাখতে দারুন কার্যকরী এই উপাদানটি। এসব উপাদানের জন্য আপনার ত্বক ফর্সা হয়ে উঠবে অল্প দিনে।




২.কমলাঃ
কমলা আপনার ত্বক উন্নত করার জন্য একটি ভাণ্ডার। ভিটামিন সি সমৃদ্ধ কমলা হয়ে ওঠে উজ্জ্বল ত্বকের সেরা বন্ধু। কমলায় রয়েছে বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি, যা আপনার ত্বকে রক্ত প্রবাহের ভারসাম্য বজায় রাখে, ব্রণ প্রতিরোধে সাহায্য করে এবং ব্রণের দাগ কমায়। এতে থাকা ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে। যে কারণে অকালে বার্ধক্য, বলিরেখা এবং ত্বক কুঁচকে যাওয়া রোধ করা সম্ভব হয়। ভিটামিন সি কোলাজেন উৎপাদনে সাহায্য করে। কোলাজেন হলো কাঠামোগত প্রোটিন যা ত্বককে দৃঢ় করে এবং তারুণ্য বজায় রাখে।




৩. বাদামঃ

বাদামে থাকা ভিটামিন ই ইউভি ক্ষতির বিরুদ্ধে প্রাকৃতিক প্রতিরক্ষা হিসাবে কাজ করে। যদিও এটি সানস্ক্রিনের বিকল্প নয়, তবে ডায়েটে বাদাম রাখলে তা সূর্যের ক্ষতিকারক রশ্মির বিরুদ্ধে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর তৈরি করতে পারে। এছাড়াও বাদাম জিঙ্কের একটি উৎস। যা কোলাজেনের মাত্রা বজায় রাখতে এবং ত্বকের মেরামতের জন্য এটি খুব ভালো। নিয়মিত খেলে আপনার ত্বক দারুণ উজ্জ্বল হয়ে উঠবে। 


এইসব খাবার গুলো খাওয়া যেমন সাস্থের জন্য ভালো তেমন এগুলো আমাদের ত্বকের রং ফর্সা করতে ও সাহায্য করে। প্রতি দিন এর খাদ্যের তালিকায় এই খাবার গুলো রাখা প্রয়োজন। 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪