OrdinaryITPostAd

কিডনিতে জমে থাকা বর্জ্য বার করতে সাহায্য করে এই ৬ টি খাবার

কিডনিতে জমে থাকা বর্জ্য বার করতে সাহায্য করে এই ৬ টি খাবার 

২২শে মার্চ  শুক্রবার  ২০২৪



      ছবি সংগ্রহীত 




আমাদের শরীরে জমে থাকা বর্জ্য পদার্থ বের করা জরুরি। দিনের পর দিন বর্জ্য পদার্থ দেহে জমতে থাকলে শরীর অসুস্থ হয়ে পড়বে। খাবার ঠিকমতো হজম হবে না, গ্যাস-অম্বল হয়ে যাবে। কিডনি ডিটক্সিফিকেশন জরুরি। তবেই আমাদের শরীর থেকে সমস্ত বর্জ্য পদার্থ বের হবে। ডিটক্সিফিকেশনে বিশেষ ভূমিকা পালন করে ডায়েট।আর এই ডায়েট এর জন্য জরুরি কিছু খাবার।শরীরকে ডিটক্সিফিকেশনে সাহায্য করে লিভার এবং  কিডনি। কিডনি হল এমন একটি অঙ্গ, যা প্রস্রাব তৈরির মাধ্যমে শরীরের বিপাকীয় বর্জ্য নিঃসরণ করে দেয়। রক্তকে পরিষ্কার রাখে লিভার ও কিডনি। 




পানিঃ

পানির অপর নাম জীবন যদি সেটা হয় বিশুদ্ধ পানি। কিডনি ডিটক্সিফিকেশনে পানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পানির বিকল্প হয় না।পানি শরীরকে হাইড্রেট রাখার পাশাপাশি দেহে জমে থাকা সমস্ত টক্সিন পদার্থ বের করে দেয়। পানি প্রাকৃতিক উপায়ে শরীরকে ডিটক্সিফাই করে।শরীরে অদ্রতা বজায় রাখতে সাহায্য করে এবং খাবার হজম সাহায্য করে। 


ক্র্যানবেরিঃ

রোজকারে জীবনে ক্র্যানবেরি খাওয়া হয় না। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এই ফল কিডনি থেকে দূষিত পদার্থ বের করতে সক্ষম। ক্র্যানবেরির রস খেলে মূত্রনালির সংক্রমণ, ব্লাডারে ইনকেশন এড়ানো যায়।এটি শরীরে রক্তের চাহিদা পূরণ করতে সাহায্য করে।


মাছঃ

মাছ খেয়েও আপনি কিডনি থেকে ময়লা বের করতে পারেন। ন্যাশানাল কিডনি ফাউন্ডেশনের একটি গবেষণায় দেখা গিয়েছে, সামুদ্রিক মাছে থাকা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রক্তনালিতে ফ্যাট জমতে দেয় না এবং রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে। এতে কিডনির রোগের ঝুঁকি কমে। এভাবেও আপনি কিডনিকে সুস্থ রাখতে পারেন।


লেবুর রসঃ

পাতিলেবু, মুসাম্বি লেবুর মতো সাইট্রাস ফল কিডনি থেকে টক্সিন বের করে দেয়। এসব ফলের মধ্যে উচ্চ পরিমাণে সাইট্রেট রয়েছে, যা কিডনিতে পাথর জমতে দেয় না। এমনকি এই ধরনের ফল খেলে ইউরিনে অ্যাসিডের পরিমাণ কমে। এটি কিডনির স্বাস্থ্যের জন্য উপকারী। 

শশাঃ

রোজ একটা করে শসা খান। শসার মধ্যে জলের পরিমাণ বেশি। এটি শরীরকে ফ্রেশ ও হাইড্রেট রাখে। তাছাড়া শসার মধ্যে ডিউরেটিক বৈশিষ্ট্য রয়েছে, যা কিডনিতে পাথর হতে দেয় না এবং কিডনির কার্যকারিতাকে সচল রাখে।


সেলেরিঃ

সেলেরি খুব বেশি খাওয়া হয় না বাঙালি বাড়িতে। কিন্তু এই সবজি কিডনির স্বাস্থ্যের জন্য উপকারী। এতে ক্যালোরির পরিমাণ কম। সেলেরি প্রস্রাবের পরিমাণ বৃদ্ধি করতে এবং শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। এটি দেখতে কিছুটা পালংশাক এর মতন। 







এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪