OrdinaryITPostAd

ত্বকের দাগ দূর করতে এলোভেরার ব্যবহার

ত্বকের দাগ দূর করতে এলোভেরার  ব্যবহার 

১০এ মার্চ রবিবার ২০২৪




     ছবি সংগ্রহীত 






আমাদের মধ্যে অনেক আছে যারা নিজের ত্বক এর কালো দাগ দূর করতে হাজার হাজার টাকা খরচ করে দিচ্ছে। আমাদের হাতের কাছেই রয়েছে ত্বক এর দাগ দূর করার জাদুকরী উপায় যা আমাদের অনেক এর অজানা। এলোভেরা এমন এক ঔষধী গাছ যা হাজার বছর ধরে মানুষের বিভিন্ন রোগ সারাতে কাজ করে। 

প্রাচীনকাল থেকেই অ্যালোভেরা ঔষধি গুণাগুণে পরিচিত। এর ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যামিনো অ্যাসিডের মতো নানা উপকারী যৌগ ত্বক ও চুলের সমস্যা কমাতে সহায়তা করে।

৯৮ শতাংশই পানি থাকে অ্যালোভেরাতে যা ত্বকের যত্নে বেশ কার্যকর।


তবে চলুন জেনে নেয়া যাক এর উপকারিতা সম্পর্কে এবং ত্বকের কালো দাগ দূর করতে এর ব্যাবহার —


লেবু ও অ্যালোভেরা:

লেবু ও অ্যালোভেরা দুটোই শক্তিশালী ‘অ্যান্টি এইজিইং’ উপাদান সমৃদ্ধ। এগুলো ত্বককে আর্দ্র রাখতে ও দাগ ছোপ কমাতে সহায়তা করে। এক টেবিল-চামচ অ্যালোভেরা, একটা ডিমের সাদা অংশ এবং আধা টেবিল-চামচ তাজা লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।


গোলাপ ও এলোভেরা টোনার:

ঘরে তৈরি অ্যালোভেরা ও গোলাপের টোনার ত্বকের শুষ্কতা কমাতে সহায়তা করে। গোলাপ জলের সঙ্গে অ্যালোভেরার জেল মিশিয়ে প্রতিদিন গোসলের পরে ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়।

প্রদাহনাশক ফেস প্যাক:

ত্বকে প্রদাহের সমস্যা যেমন একজিমা বা র‍্যাশের প্রবণতা থাকলে অ্যালোভেরা সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করা উপকারী। অ্যালোভেরার ফেস ওয়াশ ত্বককে শীতল রাখতে ও লালচেভাব কমাতে সহায়তা করে।

মধু ও অ্যালোভেরার জেল:

তৈলাক্ত ত্বকের ব্রণ ও তেলতেলেভাব কমাতে অ্যালোভেরা জেল উপকারী। অ্যালোভেরা, ভিটামিন ই এবং মধু ভালো মতো মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করলে উপকার পাওয়া যায়।

রোদে পোড়াভাব কমানোর জেল:

অ্যালোভেরার অ্যান্টি অক্সিডাইজিং ক্ষমতা রোদে পোড়াভাব কমাতে সহায়তা করে। বাইরে যাওয়ার আগে এটি মেখে নিলে রোদ পোরা ভাব থেকে মুক্তি পাওয়া যায়। 


এলোভেরার উপকারিতা:

গ্রীষ্মকালে এলোভেরা  ত্বকে খুব ভালো কাজ করে কারণ এর ৯৮ শতাংশই পানি। এটি ‘অ্যান্টিমাইক্রোবিয়াল’, ‘অ্যান্টিসেপ্টিক’, ‘অ্যান্টি ইনফ্লামাটরি’, ‘অ্যান্টি অক্সিডাইজিং’, ‘অ্যান্টি ব্যাক্টেরিয়াল’ ও ‘অ্যাস্ট্রিজেন্ট’ সমৃদ্ধ এলোভেরা ব্যবহারে চোখের চারপাশের কালো দাগ, ব্রণের দাগ, বলিরেখা ও বয়সের ছাপ দূর হয় এবং লোমকূপও সংকুচিত হয়। এটি ত্বকের পাশাপাশি চুলের যত্নেও খুব ভালো কাজ করে।



ক্ষত বা আক্রান্ত স্থানে অ্যালোভেরার জেল ব্যবহার করা ঠিক নয়। এতে সংক্রমণ ও এমনকি প্রদাহ বাড়তে পারে। অ্যালোভেরা ব্যবহারের সবচেয়ে ভালো উপায় হল পাতার তাজা জেল ব্যবহার করা।

সপ্তাহে দুবার ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে। ফেমিনা ডট ইন তাদের প্রকাশিত প্রতিবেদনে ‘দ্য হেল্থ রেঞ্জার’ হিসেবে খ্যাত যুক্তরাষ্ট্রের মাইক অ্যাডামসের উদ্ধতি দিয়ে জানায়, বহু ভেষজ উপাদানের মধ্যে অ্যালোভেরার পুষ্টি গুণ ও রোগপ্রতিরোধক ক্ষমতা সবচেয়ে চমকপ্রদ।




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪