OrdinaryITPostAd

শরীরে ক্যালসিয়ামের অভাব হচ্ছে বুঝবেন কিভাব?

 

শরীরে ক্যালসিয়ামের অভাব হচ্ছে বুঝবেন যেভাবে ? 

১০ই জানুয়ারি বুধবার ২০২৪ 



    ছবি সংগ্রহীত 






আমাদের সুস্থ থাকার জন্য নানা ধরনের পুষ্টি উপাদানের প্রয়োজন হয়। প্রতিদিন সেসব পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়ার প্রয়োজন পড়ে। কোনো একটি উপাদানের ঘাটতি হলেই শরীরে নানাভাবে তার লক্ষণ প্রকাশ পেতে থাকে। আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হলো ক্যালসিয়াম। সুস্থ থাকার জন্য চিকিৎসকেরা অন্যান্য পুষ্টিকর খাবারের পাশাপাশি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। কিন্তু অনেক সময় দেখা যায় আমাদের শরীরে  ক্যালসিয়াম আজকের অভাব।

শরীরে যদি প্রয়োজনীয় এই উপকরণের ঘাটতি তৈরি হয় তবে নানাভাবে তার লক্ষণ প্রকশ করবে। সেসব লক্ষণ দেখে সতর্ক হওয়া ও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া জরুরি। অন্যথায় দীর্ঘস্থায়ী সমস্যা তৈরি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে কী কী লক্ষণ দেখা দিতে পারে- 





১. শরীরে ব্যথা


আপনার যদি শরীরে বিশেষ করে গা, হাত পায়ে ব্যথা হয় তাহলে হতে পারে তা ক্যালসিয়ামের অভাব। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে হতে পারে গাঁটে গাঁটে ব্যথা। এছাড়াও আরও অনেক সমস্যা দানা বাঁধে শরীরে। তাই এ ধরনের সমস্যা হলে তা ক্যালসিয়ামের অভাব কি না তা জেনে নিন। এরপর বিশেষজ্ঞের পরামর্শ মেনে চলুন।


২. দুর্বল লাগলে


শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে সারাক্ষণই আপনার ঘুম ঘুম পাবে। সেইসঙ্গে দেখা দিতে পারে লাগামহীন দুর্বলতা। ক্লান্তি কিছুতেই দূর হতে চাইবে না। এমন লক্ষণ দেখা দিলে দ্রুত বিশেষজ্ঞের পরামর্শ নিন। এতে সুস্থ থাকা সহজ হবে। দেরি হলে অনেক সময় সমস্যা দীর্ঘায়িত হতে পারে।


৩. ত্বকে ব়্যাশ হতে পারে


শরীরে ক্যালসিয়ামের অভাব দেখা দিলে ত্বক শুষ্ক হতে পারে এবং অনেক বেশি ব়্যাশ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ক্যালসিয়ামের ঘাটতির কারণে ত্বকের বিভিন্ন ধরণের সমস্যা দেখা দিতে পারে। তাই ত্বকে যেকোনো ধরনের সমস্যা দেখা দিলে সতর্ক হোন।


৪. দাঁতে যন্ত্রণা


ক্যালসিয়ামের অভাব হলে দাঁতের গোড়ায় যন্ত্রণা দেখা দিতে পারে। সেইসঙ্গে হতে পারে দাঁতে শিরশিরে ভাব। এগুলো সবই হয় ক্যালসিয়ামের অভাবে। তাই দাঁতের সমস্যা দেখা দিলে শরীরে ক্যালসিয়ামের ঘটতি রয়েছে কি না সে দিকে খেয়াল করতে হবে। এতে দাঁত ভালো রাখা সহজ হবে। 


প্রতিদিনের খাবারের তালিকায় ক্যালসিয়াম যুক্ত খাবার গুলি রাখার চেষ্টা করুন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ক্যালসিয়াম যুক্ত খাবার এবং ওষুধ সেবন করুন। এর সাথে শরীরচর্চা করতে হবে এবং কাঁচা বাদাম খাওয়া প্রয়োজন। 






এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪