OrdinaryITPostAd

খালি পেটে আমলকির রস খেওয়ার ফলে কী হয়?

খালি পেটে আমলকির রস খেওয়ার ফলে কী হয়?

১৬ই অক্টোবর সোমবার, ২০২৩



     ছবি সংগ্রহীত 



আমলকি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। ঈদে খেতে অনেক টক হলেও এর পুষ্টি কোন অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, চুল পড়া কমাতে এবং চুলের বৃদ্ধিতে, হাড় মজবুত করতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমনকি আমাদের শরীরের অতিরিক্ত মেটাবলিজম কমিয়ে আনতে সাহায্য কর। যাদের ডায়াবেটিস রয়েছে  তারা এটি নিয়মিত খেতে পারবেন এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে । 


জন্ডিস ও পেটের প্রদাহ কমাতে কি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমলকি কাঁচা খাওয়ার পাশাপাশি বিভিন্নভাবে খাওয়া যেতে পারে। যেমন আচার, ক্যান্ডি, গুঁড়া, জুস ইত্যাদি। সাম্প্রতিক সময়ে খালি পেটে আমলকির রস খাওয়ার অভ্যাস জনপ্রিয়তা পেয়েছে এর স্বাস্থ্য উপকারিতার কারণে। আমলা ভিটামিন সি-এর একটি সমৃদ্ধ উৎস এবং এতে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে, এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। অনেকেই বিশ্বাস করেন, আমলকির রস দিয়ে দিন শুরু করলে তা পুষ্টির শোষণ বাড়ায় এবং হজমের স্বাস্থ্যকে উন্নত করে। আসুন  জেনে নিন খালি পেটে আমলকির রস পানের উপকারিতা -


শরীরের ডিটক্সিফিকেশন


আমলকির রস দিয়ে আপনার দিন শুরু করলে তা শরীরকে ডিটক্সিফাই করার সামগ্রিক উপায়ে অবদান রাখতে পারে। খালি পেটে খাওয়া হলে, আমলকির প্রাকৃতিকভাবে ডিটক্সিফিকেশনের বৈশিষ্ট্যগুলো সবচেয়ে কার্যকর হয় বলে মনে করা হয়। এটি শরীরের হজম প্রক্রিয়া সহজ করে, যা টক্সিনকে আরও দক্ষভাবে নির্মূল করে। আমলকির উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রী ক্ষতিকারক ফ্রি র‌্যাডিকেলের প্রভাব দূর করে আরও ডিটক্সিফিকেশনে সাহায্য করে।





পুষ্টি শোষণ করে


খালি পেটে আমলকির রস খাওয়ার অভ্যাস পুষ্টির ভালো শোষণে সাহায্য করে, বিশেষ করে ভিটামিন সি শোষণে এটি বিশেষ ভূমিকা রাখে। পেট খালি থাকলে পুষ্টির শোষণের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য কম পদার্থ থাকে, যা শরীরকে নির্দিষ্ট পুষ্টি শোষণে সাহায্য করে। ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং এটি বিভিন্ন স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত, যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা এবং ত্বকের স্বাস্থ্য। তাই সুস্থতার জন্য খালি পেটে আমলকির রস খেতে পারেন।


ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে


আমলকির জুস শরীরের বিপাক এবং ক্ষুধার ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। যে কারণে এটি ওজন কমাতে সাহায্য করে। খালি পেটে আমলকির জুস পান করলে তা শরীরের বিপাক ক্রিয়া বাড়িয়ে দেয়। ফলে আমাদের শরীর আরও দক্ষতার সঙ্গে ক্যালোরি পোড়াতে পারে। সেইসঙ্গে এর উচ্চ ফাইবার সামগ্রী দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখার অনুভূতি তৈরি করে, যার ফলে অতিরিক্ত খাওয়ার অভ্যাস কমে।


আমলকি খেলে শরীর ক্ষতিকর বড্ড পদার্থ গুলো ধ্বংস করতে সাহায্য কর। আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে নিয়মিত এটি খেলে বিভিন্ন সময়ে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪