OrdinaryITPostAd

দড়ি লাফের আশ্চর্য পাঁচ উপকার

 

দড়ি লাফের আশ্চর্য পাঁচ উপকার

১৩ই মার্চ ২০২৩ 





বর্তমান সময়ে স্থূলতার বা মেদ ভুঁড়ি দিন দিন বেড়েই চলেছে। যার ফলে মানুষ জিমে গিয়ে এক্সারসাইজের মাধ্যমে বা ব্যায়াম করে শরীরকে ঠিক রাখতে চেষ্টা করেন। 

শরীরকে সুস্থ রাখার সবচেয়ে সহজ উপায় দড়ি লাফ।
জিমের এক কোনায় কিছুটা সময় দড়ি লাফ করেন। মাত্র ১০ মিনিটে  শরীর গরম হয়ে ভারী ব্যায়ামের জন্য প্রস্তুত৷ হয়ে যাবে ।

অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, অন্য যে কোনও কার্ডিওর চেয়ে দড়ি লাফের কার্যকারিতা বেশি। যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রশিক্ষক (ট্রেইনার) জিলিয়ান মাইকেলের মতে, দড়ি লাফ অন্য যে কোনও কার্ডিও ব্যায়ামের চেয়ে দ্রুত ও সাবলীলভাবে শরীর গরমের কাজটি করে।


শরীর গরম করে মেদ ঝরানোর ব্যায়ামগুলোকে বলা হয় কার্ডিও। এ ধরনের ব্যায়ামে দ্রুত শরীর গরম হয়ে ওঠে এবং শরীরের মেদ ঝরে ঘামের সঙ্গে বের হয়ে যায়। জোরে হাঁটা, দৌড়ানো, দড়ি লাফসহ অনেক ধরনের কার্ডিও ব্যায়াম আছে। বিশেষজ্ঞদের মতে, হাঁটা, দৌড়ানো বা সাইকেল চালানোর চেয়ে ভালো দড়ি লাফ। কারণ, ৩০ মিনিট জোরে হাঁটলে যে ক্যালরি পোড়ে তার চেয়েও বেশি ক্যালরি পোড়ে মাত্র ১০ মিনিট দড়ি লাফে।

গবেষকেরা যা বলেন

সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, মাত্র ১০ মিনিট দড়ি লাফে স্বাভাবিক গতিতে এক মাইল দৌড়ানোর চেয়ে বেশি ক্যালরি পোড়ে। আর ৩০ মিনিট দড়ি লাফে প্রায় ৫০০ ক্যালরি পোড়ে। আর ওজন বেশি ব্যক্তিদের একই সময় দড়ি লাফে ক্যালরি পোড়ে আরও বেশি।

স্বাস্থ্য ও শারীরিক শিক্ষাবিষয়ক মার্কিন সংগঠন আমেরিকান অ্যাসোসিয়েশন ফর হেলথ, ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড রিক্রিয়েশন-এর গবেষণা সাময়িকীতে ২০১৩ সালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ছয় সপ্তাহ প্রতিদিন ১০ মিনিট দড়ি লাফ করেন এমন কলেজ শিক্ষার্থীদের স্বাস্থ্যগত যে উন্নতি হয়, একই উন্নতি করতে হলে শিক্ষার্থীদের ছয় সপ্তাহে প্রতিদিন ৩০ মিনিট করে জগিং করতে হবে। এখানে উল্লেখ্য, বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের চিকিৎসকেরাই শরীর সুস্থ ও সবল রাখার জন্য প্রতিদিন ৩০ মিনিট জোরে হাঁটা অথবা জগিং করতে বলেন।

একই গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়েছে, দড়ি লাফে অনেক ক্যালরি পোড়ে এবং শরীরের যেমন শক্তি বাড়ে, তেমনই হাড় মজবুত হয়। এ ছাড়া দড়ি লাফ শরীরে আঘাত পাওয়া এবং হৃদরোগে আক্রান্ত হওয়া উভয় ঝুঁকিই কমায়।


ক্যালরি পোড়ার হিসাব

আপনার ওজন অনুযায়ী কোন ব্যায়ামে কত ক্যালরি পুড়বে, তা বেশ কিছু পদ্ধতিতে হিসাব করা যায়। ব্যায়ামের মাধ্যমে ক্যালরি পোড়ানোর হিসাব করার জন্য মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইটভিত্তিক অনলাইন ক্যালরি হিসাবের ক্যালকুলেটর আছে। এমনই একটি জনপ্রিয় অনলাইন ক্যালোরি হিসাবের ক্যালকুলেটর ব্যবহার করে নিচের ফলাফল পাওয়া যায়।

অর্থাৎ, একই সময় ব্যায়ামে অন্য যে কোনও কার্ডিওর চেয়ে দড়ি লাফে বেশি ক্যালরি পোড়ে। আর ওজন বাড়লে ক্যালরি পোড়ার পরিমাণ আরও বেড়ে যায়। আরেকটি হিসাবও স্পষ্ট, ১০ মিনিট হাঁটলে যে ক্যালরি খরচ হয়, একই সময় দড়ি লাফে ক্যালরি খরচ হয় এর তিন গুণেরও বেশি।



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪