OrdinaryITPostAd

ঔষুধ ছাড়া মাইগ্রেনের ব্যথা কমানোর উপায়

 

ঔষুধ ছাড়া মাইগ্রেনের ব্যথা কমানোর উপায়

১২ই মার্চ রবিবার ২০২৩ 

মাইগ্রেনের সমস্যা অতি সাধারণ একটি সমস্যা। প্রায় প্রতিটি পরিবারেই একজন মানুষ এই রোগে আক্রান্ত। এই রোগের মূল উপসর্গ হলো প্রচণ্ড মাথাব্যথা। সেই ব্যথার যন্ত্রণা সহ্য করা কখনো কখনো হয়ে যায় মুশকিল। খেতে হয় ওষুধ। তবে মাইগ্রেনের ব্যথায় ওষুধও অনেক সময় কাজ করে না। এ ক্ষেত্রে ওষুধ ছাড়াও ব্যথা কমানোর কিছু উপায় আছে।


    প্রতীকী ছবি : সংগৃহীত 

মাইগ্রেনের ক্ষেত্রে অনেকের মাথার শুধু একটি অংশ ব্যথা করে। অনেকের আবার সমগ্র মাথায় ব্যথা হয়। পুরো মাথা ব্যথা করা ব্যক্তিদের সমস্যা সব থেকে বেশি হয়।
 

মাইগ্রেনের সমস্যা কেন হয়, তা নিয়ে বিভিন্ন গবেষণা চলছে। তবে এখনো মাইগ্রেনের নেপথ্যে কোনো কারণ খুঁজে পাওয়া যায়নি। বরং কোনো গন্ধ, কোনো খাবার, আলো, দুশ্চিন্তার মতো জিনিসগুলোতে মাইগ্রেন টিগার করে। শুরু হয় অসহ্য যন্ত্রণা।


বিভিন্ন কারণেই আপনার মাইগ্রেনের সমস্যা দেখা দিতে পারে। সূর্যের প্রখর তাপ কিংবা টানা কম্পিউটার বা মোবাইলের সামনে বসে থাকা এর একটি কারণ হতে পারে। এ ছাড়াও ঘুম কম হওয়া, দুশ্চিন্তা, চোখের ক্লান্তি, সাইনাস প্রদাহ কিংবা মস্তিষ্কের রক্তনালিতে কোনো সমস্যা দেখা দিলে মাথাব্যথা হতে পারে। অনেক সময় তীব্র মাথাব্যথার সঙ্গে বমি ভাব, চোখে যন্ত্রণা এমনকি মুখ ও চোয়ালেও ব্যথা দেখা যায়।
 
এ সমস্যা সমাধানে কিছু ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন। ওষুধ খাওয়া ছাড়া মাইগ্রেনের ব্যথা কমানোর জন্য যেসব উপায় অবলম্বন করতে পারেন–

১. বাঁধাকপির ম্যাগনেশিয়াম, ওমেগা ৩ ও ফাইবার, বাঁধাকপির স্যুপ ও স্মুথি বা সালাদ। এসব খাবার মাইগ্রেনের ব্যথা কমায়। এ ছাড়া রয়েছে গাজর ও মিষ্টি আলু। গাজর ও মিষ্টি আলুতে রয়েছে বিটা ক্যারোটিন। আরও রয়েছে ভিটামিন সি, বি২, বি৬, নিয়াসিন, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ ও ফসফরাস, যা ব্যথা দূর করে।

২. মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে চেরি ফলের জুসও বেশ উপকারী। চেরিতে রয়েছে প্রচুর পরিমাণে পলিফেনলস নামের অ্যান্টি-অক্সিডেন্ট। চেরি স্ট্রেস দূর করে, মাথাব্যথা কমায়।

৩. মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে আরেকটি বিশেষ খাবার হচ্ছে মাশরুম। মাশরুমে ম্যাগনেশিয়াম ও রিবোফ্লোবিন থাকায় মাইগ্রেন কমে।

৪. চকলেট, অ্যালকোহল, ডিম, দুধ বা দুগ্ধজাত দ্রব্য, পেঁয়াজ, টমেটো, ময়দার রুটি মাইগ্রেনের অ্যাটাকের সময় ভুলেও খাবেন না। ব্যথা হলে প্রচুর পরিমাণে পানি খান।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪