OrdinaryITPostAd

ডায়াবেটিস থেকে আজীবন মুক্তি পাওয়ার ৯টি প্রমাণিত উপায়

আমাদের নিত্য ব্যবহার্য শব্দে গুলোর মধ্যে এখন ডায়াবেটিস বেশ সাধারণ হয়ে গিয়েছে।এর কারণ ডায়াবেটিস এখন মহামারির আকার ধারণ করেছে। সারা বিশ্বে এই রোগীর সংখ্যা প্রায় ৫৩ কোটির মতন যা ২০৩০ সাল নাগাদ ৬৪ কোটি তে পোচ্ছে যেতে পারে।আমাদের চার পাশে এখন ডায়াবেটিস রোগে আক্রান্ত মানুষ এর সংখ্যা বেশি।


একরি জরিপে দেখা গেছে, ১৯৮০ সালে বিশ্বে এ রোগীর সংখ্যা ছিল ১০৮ মিলিয়ন (১০কোটি ৮০ লক্ষ) সেখানে এখন বেড়ে দাঁড়িয়েছে ৪২২ মিলিয়ন (৪২কোটি ২০ লক্ষ)। এর থেকে বোঝা যায় যে সামনের দিন গুলো তে এই ডায়াবেটিস কতোটা ভয়াবহ রুপ ধারণ করতে পারে।

আমরা জানি ডায়াবেটিস একটি বিপাকীয় প্রক্রিয়া সংশ্লিষ্ট রোগ। যার কারণে মানবদেহে ইনসুলিন তৈরি হতে পারে না। ফলে রক্তে গ্লুকোজ এর পরিমাণ বেড়ে যায়। 

ডায়াবেটিস এর সব থেকে খারাপ দিক হলো এই রোগ কখনো পুরোপুরি ভালো হয় না তবে নিয়ম মেনে চললে এই রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।

এমন কিছু প্রমাণিত উপায় আছে যার মাধ্যমে আপনি আজীবন এই ডায়াবেটিস রোগ থেকে মুক্ত থাকতে পারবেন। যদি আপনার পরিবার বা বংশের কারো ডায়াবেটিস রোগ না থেকে থাকে।


তবে চলুন যেনে নেয়া যাক ডায়াবেটিস থেকে আজীবন মুক্ত থাকার ৯টি প্রমাণিত উপায়ঃ

১/ স্বাস্থ্যকর ওজন বজায় রাখাঃ

 আমরা আমাদের ওজন স্বাস্থ্যকর মাত্রায় নিয়ন্ত্রণ রাখার মাধ্যমে শুধু ডায়াবেটিস রোগ নয় বরং আরো নানা ধরনের জটিল রোগ থেকে মুক্তি পেতে পারি।স্বাস্থ্যকর ভাবে ওজন নিয়ন্ত্রণে রাখতে পারলে ডায়াবেটিস রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৭০% কমে যায়।

২/ নিয়মিত সালাদ খাওয়াঃ

 প্রতিদিনের খাদ্যের মধ্যে যে কোন সালাদ রাখতে হবে। দুপুর ও রাতের খাবার এর পূর্বে সালাদ খাওয়া ভালো।এর জন্য গাজর,শসা,বিটরুট,পেয়াজ,লেটুস,টমেটো, লেবুর রস বা ভিনেগার,কাঁচা মরিচ বা গোল মরিচ খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।রক্তে গ্লুকোজ এর পরিমাণ কম হলে ডায়াবেটিস এ আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায়। 

৩/ প্রচুর হাটা হাটি করুনঃ

প্রতিদিন সকালে বা সন্ধার পর কম পক্ষে ৪০ মিনিট করে হাটাহাটি করুন। এতে শরীরের অতিরিক্ত কোলেস্টেরল কমাতে এবং রক্ত সঞ্চালন বারাতে সাহায্য করে। এর ফলে ডায়াবেটিস এর ঝুঁকি কমে যায়। 

৪/পূর্ণ শস্যজাতীয় খাদ্য গ্রহণঃ

জব,বার্লি,ওটমিল,ব্রাউন রাইস,ভুট্টা, বাজরা ঈত্যাদি পূর্ণ শস্যজাতীয় খাদ্য দিয়ে সকালের নাশতা করতে হবে। শস্য জাতীয় খাদ্যে আশ রয়েছে,যা রক্তে গ্লুকোজ এর পরিমাণ কমাতে সাহায্য করে। ফলে ডায়াবেটিস রোগ এর ঝুঁকি কমে যায়। 

৫/ কফি পান করুনঃ

বেশ কিছু গবেষণায় প্রমাণিত হয়েছে যে, প্রতিদিন ২ কাপ করে কফি পান করলে টাইপ -২ ডায়াবেটিস রোগ এর ঝুঁকি কমে যায়। তবে অবশ্যই চিনি ছাড়া কফি পান করতে হবে। কফিতে আছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। 


৬/ ফাস্ট ফুড এরিয়ে চলুনঃ 

আজ কাল চাইলেই যখন তখন হাতের কাছে পাওয়া যায় যে কোন ফাস্টফুড।যা আমাদের ছোট বড় সকলের সাস্থের জন্য ক্ষতিকর।এগুলো দেখতে লোভনীয় হলেও সাস্থের জন্য মারাত্মক। এগুলো খেলে উচ্চরক্তচাপ, স্থুলতা বৃদ্ধি, হজমের সমস্যা ও হৃদরোগের মতন নানা ধরনের রোগ দেখা দেয়।তাই সকল ধরনের ফাস্ট ফুড গুলো কে এরিয়ে চলুন।

৭/ দারুচিনি খানঃ

দারুচিনি তেল বা পাউডার আকারে নিয়মিত খাদ্য তালিকায় রাখতে পারেন।এক গবেষণায় দেখা গিয়েছে যে খাদ্যের মধ্যে দারুচিনি ব্যবহারের ফলে ডায়াবেটিস রোগ এর ঝুঁকি কমে ৪৮%। 

৮/ মানষিক চাপ থেকে মুক্ত থাকুনঃ 

মানসিক চাপের কারণে মাথা ব্যথা ও ক্যান্সারের  মতো ভয়াবহ রোগ হলে হতে পারে। সুতরাং আপনি যদি অতিরিক্ত মানসিক চাপে থাকেন তাহলে রিলাক্স করার জন্য নানা কৌশল ও যোগ ব্যায়াম করুন। এতে আপনার শরীরের কটিসেল হরমোন এর মাত্রাও কমে যাবে এবং ডায়াবেটিস এর ঝুঁকি কমবে। 

৯/ ধুমপান হতে বিরত থাকুনঃ

বলা হয়ে থাকে ধূমপান ক্যান্সারের অন্যতম প্রধান কারণ  তারপরও কিছু মানুষ আছে যারা নিয়মিত ধূমপান করে যা স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এর কারণে মুখে ক্যান্সার ও লান্স নষ্ট হয়ে যেতে পারে।ডায়াবেটিস হওয়ার কারণ গুলোর মধ্যে ধূমপান একটি। সুতরাং ডায়াবেটিস থেকে বাঁচতে ধূমপানি এরিয়ে চলুন।

সুতরাং উক্ত ৯ টি  প্রমাণিত উপায়ে আমরা ডায়াবেটিস এর হাত থেকে রক্ষা পেতে পারি। সারা বিশ্বে প্রতিবছর ১৪ই নভেম্বর বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়ে থাক। ডায়াবেটিক সম্পর্কে নিজে জানুন এবং অন্যদের সতর্ক করু।    

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪