OrdinaryITPostAd

হানিফ সম্প্রদায় কারা - হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও

আজ আমরা জানবো হানিফ সম্প্রদায় কারা এবং হানিফ সম্প্রদায় এর পরিচয় সম্পর্কে। আইয়ামে জাহিলিয়াতের যুগে একদল মুসলিম আল্লাহর একত্ববাদ বিশ্বাস করতেন এবং মূর্তিপূজা বিরোধিতা করতেন তাদেরকে হানিফ বলা হয়।আমাদের অনেকেই কমিটির মাধ্যমে প্রশ্ন করেন হানিফ সম্প্রদায় কারা এবং হানিফ সম্প্রদায় পরিচয় সম্পর্কে। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি হানিফ সম্প্রদায় কারা।
হানিফ সম্প্রদায় কারা - হানিফ সম্প্রদায়ের পরিচয়
আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে হানিফ সম্প্রদায় কারা - হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও এ সম্পর্কে জানতে পারবেন। চলুন কথা না বাড়িয়ে জেনে আসি হানিফ সম্প্রদায় কারা - হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও এ সম্পর্কে।

পেজ সূচিপত্রঃহানিফ সম্প্রদায় কারা - হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও

হানিফ সম্প্রদায় কারা - হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও

আইয়ামে জাহিলিয়াতের যুগে একজন মুসলিম গান ইসলামী স্বীকার করে মহান আল্লাহ তা'আলার একত্ববাদ বিশ্বাস করেছিলেন। তারা একটি গোষ্ঠী এখানে বসবাস করতেন এবং মূর্তিপূজা সম্পূর্ণরূপে বিরোধিতা করতেন। এছাড়া এই সকল মানুষ আরবে হানাফি নামে পরিচিত ছিলেন। আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার যুগের হানাফি নামে এই সম্প্রদায় একমাত্র ছিলেন যারা ঈশ্বর হিসাবে মহান আল্লাহকে বিশ্বাস করতেন।
এছাড়া তারা মহান আল্লাহকে বিশ্বাস করার পাশাপাশি ইব্রাহিম আলাই সাল্লাম এর ধর্মের ওপর আস্থা পোষণ করত। এছাড়া এই সম্প্রদায়ের প্রধান ছিলেন ওরাকা ইবনে নওফেল আব্দুল ইবনে হাজার কবি আবু বক্কর যায়েদ বিন আবু আনাস প্রমুখ। এছাড়া মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর জ্ঞাতিভাই মাইয়া বিন হাবিব ছিলেন একেশ্বরবাদী অর্থাৎ আল্লাহর ভক্ত। সাহাবীগণ মনে করত যে তারা হযরত ঈসা আলাইহিস সালাম এবং হযরত ইদ্রিস আলাইহিস সাল্লাম এর অনুসারী হয়ে গেছে। মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আইয়ামে জাহেলিয়াতের যুগ থেকে মানবজাতিকে উদ্ধারের জন্য এ পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন।
আজ আমরা জানবো হানিফ সম্প্রদায় কারা এবং হানিফ সম্প্রদায় কারা এর বিস্তারিত তথ্য সম্পর্কে।যেহেতু হানাফী মুসলিমরা সংখ্যা অনেক কম ছিল সেজন্য আরবের উপর কোন প্রকার ক্ষমতা স্থাপন করতে পারে নাই তারা।

হানিফ সম্প্রদায় কারা এর ব্যাখ্যা করো - হানিফ সম্প্রদায় কি

আইয়ামে জাহিলিয়াতের যুগে আরবের এক হানিফ সম্প্রদায় নামের সম্প্রদায় সৃষ্টি হয় যারা প্রভু হিসেবে একমাত্র মহান আল্লাহ তালাকে আনুগত্য করত।তাই বলা যেতে পারে ইসলামের পূর্বে যুগে কিছু লোক মহান আল্লাহর একত্ববাদে বিশ্বাস করেছিলেন। আইয়ামে জাহিলিয়াতের যুগে তারা ছিল হানাফী সম্প্রদায় নামে পরিচিত এটি ইব্রাহিম আলাই সাল্লাম এর অনুসারী হিসেবে পরিচিত ছিল।

হিজরত বলতে কি বুঝায়

হযরত আরবী শব্দ এর অর্থ হল পরিত্যাগ করা বা ছেড়ে যাওয়া৷ হিজরত বলতে আমরা যা বুঝি তা হলো 622 খ্রিস্টাব্দের একুশে জুন হতে 2 জুলাই এর মধ্যে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং অনুসারীগণ মক্কা থেকে মদীনায় গমন করা বোঝানো হয়। অর্থাৎ দীর্ঘকালীন সময়ের জন্য একই স্থান থেকে অন্য স্থানে প্রস্থান করাকে হিজরত বলে।

জাহেলি যুগ কি

আরবি শব্দ থেকে জাহিলি শব্দের উৎপত্তি হয়েছে এবং জাহিলি থেকে জাহিলিয়াত শব্দটি এসেছে। জাহিলি যুগের অর্থ হল অন্ধকার বা অন্ধকার যুগ। ইসলামে শুরুর পরে দেড়শ থেকে দুইশ বছর পর্যন্ত আইয়ামে জাহিলিয়াতের যুগে মানুষ নিমজ্জিত ছিল সেসময় খুন খারাবা মানুষ বিক্রি চুরি ডাকাতি রাহাজানি নারীদের সম্মান লন্ঠন সহ বিভিন্ন খারাপ কাজ হতো।
বিভিন্ন ঐতিহাসিক যুগকে আরবে ও ইসলামের ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত করে উল্লেখ করেন। এছাড়া জহিরুল শব্দটি জাহিলি শব্দ থেকে উৎপত্তি হয়েছে। আইয়ামে জাহেলিয়া শব্দের অর্থ হলো অন্ধকার যুগ। মহান আল্লাহতালা এ যুগ থেকে মানুষকে রক্ষা করার জন্য আলোর বার্তা নিয়ে প্রেরণ করেছেন মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে যিনি ইসলাম এর প্রবর্তক।

শেষ কথা

আপনারা যদি হানিফ সম্প্রদায় কারা - হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও এ সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য উপরের পোস্ট টি লেখা হয়েছে।এছাড়া আপনার যদি হানিফ সম্প্রদায় কারা - হানিফ সম্প্রদায়ের পরিচয় দাও এ সম্পর্কে জানতে চান তাহলে এই পোষ্ট টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমাদের ওয়েবসাইট ফলো করুন এবং নতুন আপডেট পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।21030


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪